Monday, June 24, 2013

একটি অসাধারণ শিক্ষণীয় ঘটনাঃ

একটি অসাধারণ শিক্ষণীয় ঘটনাঃ

একদিন ৮০ বছর বয়সী এক বৃদ্ধ ও তার পুত্র তাদের বাগানের একটা বেঞ্চে বসেছিল। হঠাৎ একটি কাক এসে বসলো, তার পিতা জিজ্ঞেস করলেন,
"এটা কি?"
পুত্র বলল- "এটি একটি কাক".

কয়েক মিনিট পর, পিতা আবার জিজ্ঞেস করলেন , "এটা কি?
পুত্র বলল - "আমি তো কেবলি বললাম এটা একটা কাক ।"

একটু পর আবার পিতা জিজ্ঞেস করলেন, "এটা কি ?"
এবার পুত্র অনেকটা বিরক্ত হয়েই কর্কশ গলায় বলল , "এটা একটা কাক, এটা একটা কাক।"

এবার পিতা ৪র্থ বারের মত জিজ্ঞেস করলেন "এটা কি ?"

এবার পুত্র প্রচণ্ড রেগে গেল, রাগের চোটে কাঁপতে কাঁপতে চিৎকার করে পিতাকে ধমক দিয়ে বলল "তুমি কেন বার বার আমাকে একি কথা জিজ্ঞেস করছ? আমি তো তোমাকে বহুবার বললাম এটা একটা কাক, এটা একটা কাক, চোখ নেই তোমার, বুঝতে পার না? "

বৃদ্ধ পিতা কোন কথা না বলে তিনি হেঁটে হেঁটে চলে গেলেন । একটু পর ফিরে এলেন একটা ডায়রি সাথে নিয়ে । তিনি তার পুত্র কে বললেন "এটা পড়, মনোযোগ দিয়ে পড়বে ।"

"আজ আমি আমার ৩ বছর বয়সী ছেলের সাথে বাগানের বেঞ্চিতে বসেছিলাম । হটাৎ একটা কাক এসে বসলো । আমার ছেলে আমাকে ২৩ বার জিজ্ঞেস করল "এটা কি?" আর আমি ২৩ বার উত্তর দিলাম "এটা একটা কাক।" তাকে প্রতিবার উত্তর দেবার সময় তাকে গভীর ভালবাসায় জড়িয়ে ধরেছিলাম। আমার পুত্র আমাকে একি প্রশ্ন ২৩ বার জিজ্ঞেস করেছে এবং আমি একটুও বিরক্ত বোধ দেখাইনি আমার নিস্পাপ ছেলেটার প্রতি।"

পুত্রের চোখের কোনে জল জমতে শুরু করল। পুত্র ডায়রিটা বন্ধ করে গভীর ভালবাসায় তার পিতাকে জড়িয়ে ধরল । আর ধরা গলায় বলল "Sorry BaBa".

অনেক সময়ই আমরা আমাদের বাবা-মায়ের সাথে খারাপ ব্যাবহার করি, উচু গলায় কথা বলি। কখনো কি ভেবে দেখেছেন কি পরিমান ভালবাসা আর কষ্ট করেছেন তারা আমাদের বড় করার জন্য? পৃথিবীর কোন কিছু দিয়ে কি তাদের এই ঋণ শোধ করা সম্ভব ??

No comments:

Post a Comment